করোনা ‘র দিনে জ্বালায় যত ভাবনা

এপ্রি ২৭, ২০২৩

১.
কর্তৃত্ববাদী ব্যবস্থা সাধারণ ভাবে কোন কোন ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কার্যকরী হয় । গণতান্ত্রিক ব্যবস্থা ও পদ্ধতির আবশ্যকীয় বাধ্যবাধকতা থেকে যেহেতু এই পদ্ধতি মুক্ত থাকে, কাজেই দ্রুতগতিতে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে আদেশ, নির্দেশ ও ক্ষেত্রবিশেষে জবরদস্তি প্রয়োগ এর মাধ্যমে কর্তৃত্ববাদী ব্যবস্থা ফলপ্রসূ হয় । সমসাময়িক কালে গণচীন যে পদ্ধতির সফল প্রয়োগের মধ্য দিয়ে দ্রুততম সময়ে করোনা সংক্রমণ থেকে নিজেকে মুক্ত করেছে । কিন্তু, কর্তৃত্ববাদী ব্যবস্থা যদি অবাধ লুণ্ঠনের দক্ষতা ব্যতিরেকে অপরাপর সকল ক্ষেত্রে অদক্ষতার পরিচয় দেয়, তখন তা চূড়ান্ত রকমের ব্যর্থ হয় । তখন পরমের উপর পরম ভরসা ছাড়া আর কোন পথ থাকে না।

২.
গত কয়েকদিন ধরেই ক্রমশঃ আলোচনা থেকে বাস্তবতার মুখোমুখি দাঁড়াচ্ছে এক নতুন পরিস্থিতি । অভাবী মানুষের রুটি রুজির প্রশ্ন মোকাবিলার প্রশ্নটি যতটা সামনে আসছে , ঠিক তেমনি টিভি সংবাদ এর স্ক্রলে দশ টাকা কেজি দরে বিক্রির চাল চুরি, ত্রাণসামগ্রী খোলা বাজারে বিক্রির সংবাদ ও বাড়ছে। বাড়ছে চোর ও চুরির প্রক্রিয়ার সাথে যুক্তদের প্রতি ক্ষোভ। রাষ্ট্রের শীর্ষ নির্বাহীর তরফে সর্বোচ্চ হুঁশিয়ারি প্রদান সত্বেও চোরের দল নিবৃত্ত নয়। কারণ, এই চুরি ও লুণ্ঠন আমাদের সমাজে ইতিমধ্যে আত্মীকৃত হয়েছে । যতই আলোচিত হোক না কেন , মনে রাখা প্রয়োজন, হাজার হাজার কোটি টাকার সম্পদ লুণ্ঠনের সাথে যুক্ত বড় বড় বোয়াল মাছেরা বহাল তবিয়তে অক্ষত আছেন । ক্ষমতার প্রসাদ গ্রহণ ও বিতরণ করছেন নির্বিঘ্নে। আমাদের জন চৈতন্যে তা কতটা দোলা দিয়ে থাকে জানিনা, তবে সেয়ানা যারা তারা, সেই সব “মহাজন” এর পদাংক অনুসরণের বিষয়ে দ্বিধান্বিত নন বলেই মনে হয় ।

৩.
করোনা’র দীর্ঘ ছুটিতে দেখলাম একটি দীর্ঘ সিরিজের ছবি । Money Heist । অনেকেই দেখেছেন । ব্যাংক লুটেরা এক দল চৌকষ বাহিনী , বেশ কয়জন নারী ও পুরুষকে জিম্মায় নেন ডাকাতির প্রয়োজনে । জিম্মায় থাকা এক নারী প্রেমে পড়ে যান এক জিম্মিকারী ডাকাতের। জিম্মায় থাকতে থাকতে জিম্মিকারীর প্রতি অনুরক্ত হয়ে পড়া অর্থাৎ CAPTOR এর জন্য CAPTIVE এর প্রেম, তার নাম STOCKHOLM SYNDROME । কত অজানারে ।

এপ্রিল ১৫, ২০২০