সর্বজনীন ও সার্বজনীন গণতন্ত্র কারো দানে পাওয়া নয়

এপ্রি ২৪, ২০২৩

বলা হয়ে থাকে মার্কিন যুক্তরাষ্ট্র জনগণের গণতান্ত্রিক অধিকার রক্ষায় অত্যন্ত যত্নশীল । কিন্তু, গুয়ানতানামো বে তে ওয়াটার বোর্ডিং এ নির্যাতনের শিকার নির্দোষ বা দোষী কাউকে যদি জিজ্ঞেস করা হয় , তবে তার উত্তর কী হবে ? “আই কান্ট ব্রিদ” বলতে বলতে মৃত্যুর মুখে ঢলে পড়া জর্জ ফ্লয়েড নামের কালো মানুষের কাছে যুক্তরাষ্ট্র রাষ্ট্র হিসেবে কতটা গণতান্ত্রিক?

এপাড়া থেকে ওপাড়া যাবার পথে যে কাশ্মীরী যুবক নিরুদ্দেশ হয়ে গেল , কোন পাড়ায় বোমা ফোটার শব্দে যে পাড়ার বাড়িঘর জ্বালিয়ে দেয়া হল , অথবা নির্বিশেষে নারীরা নির্যাতিত হল , তাঁর কাছে কিংবা তাঁদের কাছে পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশে পাওয়া গণতান্ত্রিক অধিকারই বা কেমন ? নকশালীদের প্রতি সহানুভূতিশীল এমন অভিযোগে যে লেখক বা চিকিৎসকের জামিন হয়না বছরের পর বছর তাঁর কাছে ভারতীয় গণতন্ত্রের স্বাদ কেমন ? গুজরাটের কচুকাটা হওয়া মানুষের কাছে মোদি কেমন গণতন্ত্রের প্রতিশ্রুতি দেয় ?

চীনের তিয়ানআনমেন স্কোয়ারে গণতান্ত্রিক অধিকার এর জন্য শ্লোগান দিয়ে গ্রেফতার হয়ে বছরের পর বছর জেলে কাটানো তরুণ এর কাছে চীনের নয়া গণতন্ত্র কেমন বার্তা দেয় ? ইয়েমেনে সৌদী বোমায় ঝলসে যাওয়া মানুষের কাছে, শিশুদের জন্য সৌদ বংশের বার্তা কী ?

তালিবানরা তালিবানী যোদ্ধা হবার আগে রাশান রাইফেল তাক করে, রাশান সৈনিকের প্রহরায় একদল মানুষ দল ও আদর্শের নামে যখন শাসন চাপিয়ে দেয় , আফগান মানুষের কাছে তা কেমন মতাদর্শকে তুলে ধরে ? আবার তালেবান যখন আফগানিস্তানে ঘুড়ি ওড়ানো নিষিদ্ধ করে, বামিয়ান প্রদেশের পাহাড়ের দেয়ালে হাজার বছরের পুরনো বৌদ্ধ মূর্তি গুড়িয়ে দেয় , নারী শিক্ষা ও নারীর কাজ করার অধিকার কেড়ে নেয়, সেই তালেবানী শাসন মানুষের জন্য কোন বাণী নিয়ে আসে ?

সংখ্যাগরিষ্ঠতার জোরে এরদোগান এর একেপি যখন কুর্দি জনগোষ্ঠীর উপর ঝাঁপিয়ে পড়ে , গানের দলকে গাইতে দেয় না, ভিন্ন মতাবলম্বীদের মত প্রকাশ এর জন্য নিপীড়ন করে, তাঁদের কাছে এরদোগান এর গণতন্ত্র কিরূপে ধরা দেয়?

বলকান দেশের আধুনিক শিক্ষায় শিক্ষিত মানুষ যখন ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর নির্বিচারে হত্যা ও নিপীড়নের স্টীম রোলার চালায় তখন তা কোন আধুনিকতার ছবি তুলে ধরে ?

মায়ানমারে শ’য়ে শ’য়ে নয়, হাজারে হাজারে নির্যাতিত ছাত্র-যুবা সহ গণতন্ত্রকামী মানুষের কাছে গণতান্ত্রিক অধিকার এর লড়াই তবে কেমন ? আবার, নিজ বাড়ি ঘর ছেড়ে নাফ নদী পার হয়ে এদেশে আশ্রয় নেয়া দশ লাখ রোহিঙ্গাদের কাছে নোবেল বিজয়ী সূচি’র বার্মিজ গণতন্ত্র কোন রুপে ধরা দেয় ?

এই দেশের দামাল যুবকের দল আশির দশকে যে গণতান্ত্রিক অধিকার এর জন্য লড়াই করেছিল, সে গণতন্ত্রের রুপ কেমন ছিল ? আবার ,আজকের বাংলাদেশে কান ফেঁটে পুঁজ পরা কার্টুনিস্ট কিশোর এর কাছে গণতন্ত্র মানে কী ? সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক লুণ্ঠনের শিকার মানুষগুলোর কাছে গণতন্ত্র আর মানবাধিকার এর মানে কী ?

সংখ্যার জোরে , বাহুর জোরে, ক্ষমতার জোরে নানারকম নামাবলী গায়ে জড়িয়ে যা কিছু মানুষের ব্যক্তিগত বিশ্বাস- চিন্তা – অভ্যাস – রুচি-আদর্শকে গুঁড়িয়ে দিতে চায়, তার নাম কী ? “শুধু আমি ও আমাদের চিন্তা সত্য, আমি ও আমাদের মতাদর্শ সত্য, আমি ও আমার বিশ্বাস সত্য, বাকী সব অসত্য ।” এই ধারণা আমি ও আমাদের বিরোধী সব গুঁড়িয়ে দিতে চায় । এই ধারণা অগণতান্ত্রিক ।

সুতরাং, গণতান্ত্রিক ধারণার ভিত্তি দাঁড়িয়ে থাকে অপর , অপরের মত , অপরাপর মত এর বেঁচে থাকার সাপেক্ষে । আর , অজস্র লড়াই ও আত্মদান এর মধ্য দিয়ে মানুষ অর্জন করেছে এই ধারণা । শ্রেষ্ঠত্ব আরোপের নয়। চাপিয়ে দেয়ার নয়। অপরাপর মতাদর্শ – চিন্তা- ধারণা ও বিশ্বাস প্রকাশের অধিকার এর নিশ্চয়তা সাপেক্ষ।

কবে আমাদের উপলব্ধি, আমি ও আমাদের গোষ্ঠী শ্রেষ্ঠত্বের নিরংকুশ চিন্তা ছাড়িয়ে সর্বজনীন ও সার্বজনীন হবে ?