সাধারণের অধিকার: মানবাধিকার

এপ্রি ২৭, ২০২৩

রাষ্ট্রের কাছে একজন সাধারণ মানুষের অধিকার এর দাবী। ” I, Daniel Blake ” নামে এই Film এর প্রধান চরিত্র একজন বৃদ্ধ । যাঁর নাম Daniel Blake । তিনি আদালতের কাছে উপস্থাপন এর জন্য নীচের কথাগুলো বলতে প্রস্তুতি নেন । আদালতে তাঁর বক্তব্য উপস্থাপন এর আগেই তিনি হার্ট এটাকে মারা যান। শেষে তাঁর শেষকৃত্যানুষ্ঠানে এটা পঠিত হয়। আগ্রহীরা ছবিটি দেখে নিতে পারেন । অনবদ্য ব্রিটিশ ছবি। অনুবাদ এর চেষ্টা করা হল। যদিও দুর্বল প্রয়াস । তবু, আশা করি ভাবটা বোঝা যাবে। রাষ্ট্রের কাছে আমাদের দাবী ও মানুষ হিসেবে খুব সাধারন দাবী, কিন্তু তা অধিকার । মানবাধিকার ।

“I am not a client, a customer, nor a service user. I am not a shirker, a scrounger, a beggar, nor a thief. I’m not a National Insurance Number or blip on a screen. I paid my dues, never a penny short, and proud to do so. I don’t tug the forelock, but look my neighbour in the eye and help him if I can. I don’t accept or seek charity. My name is Daniel Blake. I am a man, not a dog. As such, I demand my rights. I demand you treat me with respect. I, Daniel Blake, am a citizen, “nothing more and nothing less.”

“আমি কারো মক্কেল বা গ্রাহক নই , নই সেবা গ্রহীতা। আমি ভাগ্যান্বেষী ,উচ্ছিষ্টভোগী বা ভিক্ষুক নই কিংবা একজন চোর নই। আমি জাতীয় বীমা নম্বর বা কম্পিউটার এর কোন ব্লিপ নই। আমি গর্বের সাথেই আমার প্রদেয় সকল বিল পরিশোধ করি, এক পয়সাও কম দেইনা। আমি কারো কাছে মাথা নত করিনা । প্রতিবেশীদের খোঁজ রাখি, যদি পারি তো সাহায্য করি। আমি কারো দান অনুদান চাই না , গ্রহণ ও করিনা। আমি ড্যানিয়েল ব্লেইক। আমি একজন মানুষ, পশু নই। কাজেই মানুষ হিসেবে আমার অধিকার আমি দাবি করি । আমি দাবি করি মানুষ হিসেবে আমার প্রতি আপনাদের সম্মান । আমি ড্যানিয়েল ব্লেইক, একজন নাগরিক । এর চেয়ে একটুও কম নয়, একটু বেশিও নয়। “