লাস ভেগাস ভ্রমণ : যে শহর জেগে থাকে রাত -দিন

এপ্রি ২৪, ২০২৩

গত ২১ আগস্ট ফ্লাইট ভর্তি যাত্রী নিয়ে আমাদের বহনকারী বিমান যখন ভেগাস এর এয়ারপোর্টে অবতরণ করে তখন সন্ধ্যা। ভীষণ ব্যস্ত এয়ারপোর্ট। বাইরে বেরিয়েই দেখা গেল খুবই বিলাসবহুল গাড়ি একে একে আসছে সওয়ারী নিতে। বিভিন্ন ক্যাসিনো বা হোটেল থেকে পাঠানো। টাইকুন ব্যবসায়ীদের স্বাচ্ছন্দ্যময় জীবন নিশ্চিত করতে ব্যস্ত অভ্যর্থনাকারীরা। কী আছে ভেগাসে?

বিশাল আয়তনের মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডা স্টেট এর এক শহর লাস ভেগাস। চারপাশে শত শত মাইল মরুভূমির মাঝে এক আলো ঝলমলে উদ্যান। হাজার হাজার হোটেল – মোটেল, চোখ ধাঁধানো আলোর ঝলকানি, আনন্দ – স্ফূর্তির অকল্পনীয় ও বিচিত্র আয়োজন আপনার পছন্দ হোক কি না হোক, আপনাকে চমকই দেবে নিশ্চয়ই। দু কদম পা ফেলতেই ক্যাসিনো, সর্বত্র ছড়ানো অজস্র পানীয় ও খাদ্য, পথের ধারেই অজস্র নিষেধাজ্ঞা হেলায় উপেক্ষা করে গঞ্জিকা সেবীদের অবাধ ভ্রমণ, সেজে গুঁজে বিচিত্র বসনে অথবা স্বল্প বসনা নারীদের দৃষ্টি আকর্ষণ এর চেষ্টা, রাত যেখানে দিনের চেয়ে ও উজ্জ্বল, বেলাজিও হোটেলের সামনে গানের মূর্ছনায় আলো ও জলের কেলি, সুবিখ্যাত সব সেলিব্রিটি তারকাদের আকর্ষণীয় সব শো, আমেরিকার বিরাটাকার বিভিন্ন কর্পোরেট হাউজের নানাবিধ সেমিনার -গেট টুগেদার, অনতিদূরে রেড রক ক্যানিয়ন, অজস্র সব আকর্ষণ। কী নেই ভেগাসে, যা আছে বিনোদনের জগতে? কিন্তু, এক খন্ড ধু ধু মরুভূমির মাঝে এত বড় ও বিচিত্র বিনোদন নগরী গড়ে ওঠে কিভাবে?

১৯৩১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে সেসময়কার সবচেয়ে বড় বাঁধ Hoober Dam নির্মাণ এর কাজ শুরু হয়। যা বিপুল সংখ্যক তরুণ শ্রমিককে নিয়ে আনে ভেগাসে। এই বিপুল শ্রমিকদের চাহিদা মেটাতে বা নতুন চাহিদা থেকে পয়সা বানাতে মাফিয়ারা থিয়েটার ও ক্যাসিনো চালু করে। নির্মিত বাঁধ থেকে বিদ্যুৎ আসে। ভেগাসে তৈরি হতে শুরু করে হোটেল মোটেল। মাফিয়া কারবারিরা তখন ও তার মধ্যমণি।

পরবর্তী দশকগুলোতে ভেগাস বাড়তে শুরু করে। জনমিতিতে, আয়োজন এর বিপুলতায়, পর্যটকের অভাবনীয় সংখ্যাবৃদ্ধিতে ভেগাস এগিয়ে চলে। বিপুল রাজস্ব যোগান দিতে শুরু করে ভেগাস। কেউ কেউ একে এক ধরণের আগ্রাসী ট্যাক্স হিসেবে মনে করেন। আশির দশকে ভেগাসে বিনিয়োগকারীদের চরিত্রে ব্যাপক পরিবর্তন আসতে শুরু করে। বিনিয়োগ টাইকুনরা মাথা গলাতে শুরু করেন। ওয়াল স্ট্রিট এর সেয়ানারা, ইনভেস্টমেন্ট ব্যাংকারদের আগ্রহের কেন্দ্রে আসে ভেগাস।

লাস ভেগাস আরো পূর্ণতা নেয়। লাভ ও লোভের অপূর্ব সংগমস্থল হয়ে ওঠে ভেগাস।

মানুষের লোভ, লালসা, তার ভোগের তাড়না আর অফুরন্ত বাসনা কামনায় খোরাক হল পুঁজির অপূর্ব প্রেরণা ও জীবনীশক্তি। লাস ভেগাস এর শক্তি তাইই। লাস ভেগাস তাই জেগে থাকে রাত দিন।

ভেগাস পূর্ণ হয়ে ওঠে, এক লাভ ও লোভের ফাঁপা বেলুনে। ফুঁটো হবার আগে ফুটবলে তো বেশ। ফুটো হবার পরে আপনি শেষ।

সেপ্টেম্বর ১, ২০২১